Ghum valo howar upay-Best way to get good sleep

Sharing is caring!

Ghum valo howar upay-Best way to get good sleep; ঘুম ভালো হবার উপায়, নানানবিদ টেনশন, অধিক কাজের চাপ, অফিসের নানান রকমের দুশ্চিন্তা ও অস্বাস্থ্যকর খাবারের কারণে ঘুমের ব্যাথাত ঘটে। ঘুম ভালো যদি না হয় তাহলে মন-মেজাজ ঠিক থাকে না কাজ করতেও ভালো লাগে না। মেজাজ হয়ে যায় খিটখিটে। চা, কফি পান করা এবং পান-সুপারি, চকলেট, বেগুন ও ফরমালিন যুক্ত খাবার খেলে ঘুমের ব্যাঘাত ঘটে।

ঘুম সারাদিনের ক্লান্তি দূর করে এবং শরীরকে তরতাজা করে। কিছু প্রাকৃতিক পদার্থ আছে যা ভালো ঘুমের জন্য সহায়ক। যেমনঃ মেলাটনিন পদার্থ, এটি বয়স্কদের জন্য খুবই প্রয়োজন। এই পদার্থ দিনের বেলায় কোন কাজ করে না। আর এসব পাওয়া যায় আমাদের নিত্য দিনের খাবারের মধ্যেই।

আসুন আমরা এখন জেনে নেই কি কি খাবার ভালো ঘুমের জন্য আমাদের সহায়ক।

এখন আপনাদেরকে 10 টি টিপস বলব যদি আপনারা ফলো করেন তাহলে আশা করি আপনাদের ঘুমের আর কোন রকম সমস্যা হবে না, যদিও ঘুম হলো আল্লাহ তালার দান তবে যদি সঠিকভাবে নিয়মতান্ত্রিক না করে তাহলে ঘুমের সমস্যা হয়।

01: ভাত, ভুট্টা, রসুন, টমেটো, কলা ভালো ঘুমের জন্য এসব খাবার খুবই সহায়ক এসব খাদ্যে প্রচুর পরিমাণ মেলাটনিন হয়েছে।

02: দুধ, ছানা, সূর্যমুখী তেল, তিলের তেল এ প্রচুর পরিমাণে ট্রিপটোফ্যন থাকে, ট্রিপটোফ্যন পদার্থ ভালো ঘুমের জন্য খুবই উপকারী। যদিও সূর্যমুখী এবং তিলের তেল সব দোকানে পাওয়া যায় না, তবে যেসব মুদি দোকান অনেক পুরানো আপনি হয়ত সেসব দোকানে পেয়ে যাবেন, তবে হ্যাঁ তিলের তেল শুধু ঘুমের জন্যই ভালো তা নয় আপনার মাথার চুল পড়া বন্ধ করার জন্য সহযোগিতা করে এই তিলের তেল।

03: রুটি, কলা, আলোতে সারটনিন পদার্থ থাকে যা ঘুম পাড়াতে খুব সাহায্য করে, প্রতিদিন একবার হলেও রুটি খাবার অভ্যেস করুন যা আপনার হেলথ এর জন্য ভালো।

04: মসুর ডাল, আখরোট, তিলের তেল ইত্যাদিতে ভিটামিন বি-৬ এবং সবুজ শাক সবুজ সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-3 আছে, ভালো ঘুমের জন্য বেশ সহায়ক।

Ghum valo howar upay-Best way to get good sleep

05: চর্বি জাতীয় খাবার কমাতে হবে না খেলে আরো ভালো, ডিহাইড্রেশনও ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। প্রচুর পরিমাণে শাক-সবজি, ফলমূল খেলে স্বাস্থ্য ভালো থাকে ফলে ঘুমও ভালো হয়।

06: খালি পেটে প্রতিদিন প্রচুর পরিমাণে পানি খেতে হবে, আপনার যদি খালি পেটে পানি খাওয়ায় অভ্যাস না থাকে তাহলে কাল থেকে শুরু করে দেন, প্রথমদিকে অল্প পানি খেয়ে অভ্যাস করুন কয়েকদিন পর বেশি পরিমাণ পানি খাওয়ার চেষ্টা করবেন, এতে আপনার চর্বি কমে যাবে, টয়লেট ক্লিয়ার হবে এবং ক্ষুধা বেড়ে যাবে।

07: ভালো ঘুমের জন্য প্রতিদিন আপনাকে খাবারের সাথে ভিটামিন বি ও সি যুক্ত খাবার বেশি করে খেতে হবে, যেসব খাবারে ভিটামিন বি এবং সি রয়েছে সেসব খাবার বেশি করে খাবেন।

08: কাজের ফাঁকে দিনের বেলায় কিছুক্ষণ ঘুমাতে চেষ্টা করুন এতে অনেক উপকার, যেমন – এনার্জি, চিন্তা শক্তি বাড়ে ও মুড ভালো হয় এবং তার সাথে শরীরের ক্লান্তি দূর করে দুপুরের নামাজের পর ঘুমানো আমাদের নবী করীম সাল্লাহু সালাম এর সুন্নত।

09: মেয়েদের মেনস্টুয়াল ব্লিডিং শুরু হওয়ার আগে টেস্টোস্টেরন হরমোন জনিত কারণে ঘুমের সমস্যা হয়, বয়স বাড়ার সাথে সাথে মেনস্টুয়াল সাইলের এর কারণে ঘুমের সমস্যা বেড়ে যায়, থাইরয়েডের সমস্যা থাকলেও ঘুম কম হয়।

10: প্রতিদিন ঘুমানোর আধাঘন্টা আগে গরম দুধ, লেটুস পাতা, কলা, আলু ও ওটমিল খেলে ভালো ঘুম হবে।

স্বাস্থ্য ভালো রাখার জন্য প্রতিদিন কমপক্ষে 6 ঘণ্টা ঘুমাতে হবে এবং নিয়মিত এক্সারসাইজ এবং টাইম মতো খাওয়া-দাওয়া নিয়মতান্ত্রিক জীবন-যাপন করলে ঘুম ভালো হয়।

আশাকরি Ghum valo howar upay-Best way to get good sleep ঘুম ভালো হবার উপায় আপনি এই আর্টিক্যালে ক্লিয়ার হতে পেরেছেন, যদি আমাদের কাছে কোন প্রশ্ন থাকেন তাহলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন।

Sharing is caring!

Leave a Reply